আজকের তারিখ- Sun-19-05-2024

ভার্মি কম্পোস্ট উৎপাদন ও বিক্রি করে আশানুরুপ লাভবান হচ্ছেন প্রান্তিক চাষিরা শাক-সবজি উৎপাদনে ব্যবহার বৃদ্ধি পেয়েছে ভার্মি কম্পোস্টের

এস, এম নুআস: কুড়িগ্রামের চিলমারীতে ভার্মিকম্পোস্ট সার উৎপাদন ও বিক্রি করে আশানুরুপ লাভবান হচ্ছেন প্রান্তিক চাষিরা। প্রত্যেক কৃষক বছরে ৩-১০ মেট্রিক টন পযর্ন্ত ভার্মিকম্পোস্ট সার উৎপাদন করছেন। তারা প্রতিকেজি ভার্মি কম্পোস্ট সার বিক্রি করছেন ১১-১২ টাকা দরে আর তাদের উৎপাদন খরচ হচ্ছে ৬-৭ টাকা। এছাড়া ভার্মি কম্পোস্ট উৎপাদনকারী কৃষকরা একই সাথে ১০-৩০ কেজি পযর্ন্ত কেঁচো উৎপাদন করছেন। প্রতিকেজি কেঁচো বিক্রি করছেন ৯০০-১২০০ টাকা কেজি দরে। বিশেষ করে বসতভিটা ও স্বল্প পরিমানে জমিতে শাক-সবজি উৎপাদন করতে ভার্মিকম্পোস্ট সারের ব্যবহার ব্যাপক বেড়েছে। এমনটি জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
উপজেলার ব্রহ্মপুত্র নদের পাড়ে ভরট্টপাড়া গ্রামের প্রান্তিক চাষি আদুরী বেগম (৫০) বলেন, গেল একবছর ধরে তিনি ১০টি রিঙের মাধ্যমে ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করছেন। প্রতি তিন সপ্তাহ পরপর তিনি প্রত্যেক রিং থেকে ২০ কেজি ভার্মি কম্পোস্ট ও এক কেজি কেঁচো উৎপাদন করছেন। প্রতি তিন সপ্তাহে তিনি ১০টি রিং থেকে ২০০ কেজি ভার্মি কম্পোস্ট উৎপাদন করে তা বিক্রি করছেন ২৪০০ টাকা আর ১০ কেজি বিক্রি কেঁচো বিক্রি করে পাচ্ছেন ৯০০০ টাকা। ভার্মি কম্পোস্ট উৎপাদনে প্রতি তিন সপ্তাহে তাকে খরচ করতে হচ্ছে ১৩০০-১৪০০ টাকা।
তিনি বলেন, ‘ভার্মি কম্পোস্ট উৎপাদন করতে ব্যবহার করতে হচ্ছে গোবর, ডিমের খোসা, শাক-সবজির পরিত্যক্ত অংশ, ব্যবহৃত চা পাতার অবশিষ্ট অংশ ও পঁচে যাওয়া গাছের পাতা,’। ‘আমাকে গোবর কিনতে হয় এজন্য উৎপাদন খরচ একটু বেশি। যাদের গোবর কিনতে হয়না তাদেরকে উৎপাদনে কম খরচ করতে হয়,’। তিনি আরও বলেন, ‘আমি বাড়িতে বসে ভার্মি কম্পোস্ট সার উৎপাদন ও বিক্রি করে আশানুরুপ লাভবান হচ্ছি। এ টাকা দিয়ে আমাদের দুই ছেলেকে কলেজে পড়াশুনাও করাচ্ছি।’
পশ্চিম সরকারপাড়া গ্রামের প্রান্তিক চাষি সলিমুদ্দিন (৫৬) বলেন, একটি বেসরকারি সংস্থা তাদেরকে ভার্মি কম্পোস্ট সার উৎপাদনের ওপর প্রশিক্ষণ দিয়েছে। সংস্থাটি কেঁচো দিয়ে সহযোগিতা করেছে। দুই বছর আগে তিনি দুই কেজি কেঁচো দিয়ে ভার্মি কম্পোস্ট উৎপাদন শুরু করেন। এখন তিনি ১০টি রিঙে ১০ কেজি কেঁচো দিয়ে ভার্মি কম্পোস্ট তৈরি করছেন। ‘স্থানীয় সার ব্যবসায়ীদের কাছে আমরা উৎপাদিত ভার্মি কম্পোস্ট বিক্রি করছি। বেসরকারি সংস্থাটি আমাদের কাছে কেঁচো কিনে নেয়’। তিনি আরও বলেন, ‘ভার্মি কম্পোস্ট উৎপাদন ও বিক্রি করে যা আয় করছি তা দিয়ে সংসার চরছে ভালোভাবে। পুঁজি বাড়ানোর চেষ্টা করছি। পুঁজি বাড়লে আরো বেশি পরিমানে ভার্মি কম্পোস্ট উৎপাদন করতে পারবো।’ ‘উপজেলায় ৫০০-৬০০জন প্রান্তিক চাষি ভার্মি কম্পোস্ট উৎপাদন করছেন,’ তিনি বলেন।
চিলমারী উপজেলায় সাসটেইনড অপরচুনিটিজ ফর নিউট্রিশন গভর্নেন্স (সংগ) শীর্ষক একটি প্রকল্পের মাধ্যমে প্রান্তিক কৃষকদের ভার্মি কম্পোস্ট উৎপাদনে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এসব প্রান্তিক কৃষকদের কেঁচো দিয়ে সহযোগিতা করা হয়। প্রান্তিক কৃষকদের কাছ থেকে তাদের উৎপাদিত কেঁচো কিনে নতুন চাষির মাঝে বিনামুল্যে বিতরণ করা হয়। ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায় যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারি সংস্থা আরডিআরএস বাংলাদেশ ও কর্ডএইড।
প্রকল্পটির উপজেলা ব্যবস্থাপক আহসানুল কবির বুলু বলেন, প্রান্তিক কৃষকরা ভার্মি কম্পোস্ট উৎপাদন করে নিজেদের বসতভিটা ও স্বল্প পরিমানে জমিতে শাক-সবজি উৎপাদনে ব্যবহার করছেন। এছাড়া তারা উৎপাদিত ভার্মি কম্পোস্ট বিক্রি করে লাভবান হচ্ছেন। ‘আমরা বিষমুক্ত শাক-সবজি উৎপাদনে কৃষকদের উৎসাহী করতে তাদেরকে ভার্মি কম্পোস্ট সার উৎপাদনে সহযোগিতা করছি। বর্তমানে ভার্মি কম্পোস্ট সারের ব্যবহার বেড়েছে অনেক বেশি,’ তিনি বলেন।
সার ব্যবসায়ী হাবিবুর রহমান বলেন, তারা কৃষকদের কাছ থেকে প্রতিকেজি ভার্মি কম্পোস্ট সার ১১-১২ টাকা দরে কিনে তা ১৬-১৭ টাকা দরে বিক্রি করেন। আগের তুলনায় ভার্মি কম্পোস্ট সারের বিক্রি বেড়েছে অনেকগুনে। ব্যবসায়ী আরও বলেন, ‘ভার্মি কম্পোস্ট সারের জন্য আমরা উৎপাদনকারী কৃষককে অগ্রিম টাকা দিয়ে থাকি।’
কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিপ্লব কুমার মোহন্ত জানান, কৃষি বিভাগ ও বিভিন্ন বেসরকারি সংস্থা প্রান্তিক কৃষকদের ভার্মি কম্পোস্ট সার উৎপাদনে উৎসাহ ও পরামর্শ দিচ্ছে। বিষমুক্ত শাক-সবজি উৎপাদন করতে ভার্মি কম্পোস্ট সারের ব্যবহার জরুরী। ‘ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করে প্রান্তিক চাষিরা লাভবান হচ্ছেন। অনেকের সংসার চলছে এ খাত থেকে আয় করে,’ তিনি বলেন। ভার্মি কম্পোস্ট সারের ব্যবহার দিনদিন আরো বাড়ছে বলে তিনি উল্লেখ করেন।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )